Boat

Boat

Wednesday, March 31, 2010

দাঁড়িয়ে আছ তুমি আমার গানের ও পারে–
আমার সুরগুলি পায় চরণ, আমি পাই নে তোমারে।।
বাতাস বহে মরি মরি, আর বেঁধে রেখো না
তরী
এসো এসো পার হয়ে মোর হৃদয়মাঝারে।।
তোমার সাথে গানের খেলা দূরের খেলা যে,
বেদনাতে বাঁশি বাজায় সকল বেলা যে।
কবে নিয়ে আমার বাঁশি বাজাবে গো আপনি আসি
আনন্দময় নীরব রাতের নিবিড় আঁধারে।।


-রবীন্দ্রনাথ ঠাকুর
পূজা পর্যায়

----------------------------------------


খেলার ছলে সাজিয়ে আমার গানের বাণী
দিনে দিনে ভাসাই দিনের
তরীখানি।।
স্রোতের লীলায় ভেসে ভেসে সুদূরে কোন্‌ অচিন দেশে
কোনো ঘাটে ঠেকবে কিনা নাহি জানি।।
নাহয় ডুবে গেলই, নাহয় গেলই বা।
নাহয় তুলে লও গো, নাহয় ফেলোই বা।
হে অজানা, মরি মরি, উদ্দেশে এই খেলা করি,
এই খেলাতেই আপন-মনে ধন্য মানি।।


-রবীন্দ্রনাথ ঠাকুর
পূজা পর্যায়

---------------------------------- 

আমি   মারের সাগর পাড়ি দেব বিষম ঝড়ের বায়ে
আমার  ভয়ভাঙা এই নায়ে।।
মাভৈঃবাণীর ভরসা নিয়ে  ছেঁড়া পালে বুক ফুলিয়ে
তোমার  ওই পারেতেই যাবে তরী ছায়াবটের ছায়ে।।
পথ আমারে সেই দেখাবে যে আমারে চায়–
আমি   অভয় মনে ছাড়ব তরী, এই শুধু মোর দায়।
দিন ফুরালে, জানি জানি,  পৌঁছে ঘাটে দেব আনি
আমার  দু:খদিনের রক্তকমল তোমার করুণ পায়।। 


-রবীন্দ্রনাথ ঠাকুর
পূজা পর্যায়
 

No comments: